Home / Bangla / পিছিয়ে পড়া ৫টি জেলা নিয়ে কেন্দ্র–রাজ্য সংঘাত তুঙ্গে

পিছিয়ে পড়া ৫টি জেলা নিয়ে কেন্দ্র–রাজ্য সংঘাত তুঙ্গে

এমএন বাংলা ডেস্ক:বাংলার ট্যাবলোর বিতর্কের পর আবারও সংঘাতে জড়ালো কেন্দ্র–রাজ্য।’আজকাল’ এর খবরানুযায়ী, এবার সংঘাতের বিষয় রাজ্যে পিছিয়ে পড়া পাঁচটি জেলা নিয়ে। কেন্দ্রীয় সরকারের একটি রিপোর্টে উঠে এসেছে, গোটা দেশে পিছিয়ে পড়া জেলার সংখ্যা ১১৫টি। যার মধ্যে ৫টি জেলা এ রাজ্যের। যদিও কেন্দ্রের এই দাবি মানতে নারাজ রাজ্য সরকার।
কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুযায়ী এ রাজ্যের পিছিয়ে পড়া পাঁচটি জেলা হল দক্ষিণ দিনাজপুর, বীরভূম, নদীয়া, মালদহ ও মূর্শিদাবাদ। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, পরিকাঠামো সহ একাধিক বিষয়কে সামনে রেখে কেন্দ্র সরকার এই রিপোর্ট তৈরি করেছে বলে জানা গিয়েছে। তারই ভিত্তিতে পিছিয়ে পড়া ১১৫টি জেলা চিহ্নিত হয়েছে।
ইতিমধ্যেই কেন্দ্র সরকার এ সংক্রান্ত চিঠি নবান্নে পাঠিয়েছে। চিঠি দিয়ে কেন্দ্র জানিয়েছে, পিছিয়ে পড়া জেলাগুলির উন্নয়নের জন্য কেন্দ্র সরকার একজন করে আধিকারিক নিয়োগ করবে। যার ক্ষমতা জেলাশাসকের থেকেও বেশি হবে। কেন্দ্রের ‘‌নিউ ইন্ডিয়া ২০২২’‌ প্রকল্পে এই পিছিয়ে পড়া জেলাগুলির উন্নতির দায়িত্ব নেওয়া হয়েছে। যদিও কেন্দ্রের এই সিদ্ধান্তে মোটেও খুশী নন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রের খবর, রাজ্যে এ ধরনের প্রকল্প চালানো যাবে না।
অপরদিকে, রাজ্যের মাওবাদী অধ্যুষিত জেলাগুলিতে কেন্দ্র থেকে আসা বরাদ্দ অর্থ কমিয়ে দেওয়ার ফলে ক্ষুব্ধ হয়েছেন মুখ্যমন্ত্রী। নবান্ন সূত্রে জানা গিয়েছে, কেন্দ্র টাকা কমিয়ে তা ১ কোটি টাকা করে দিয়েছে। এ বিষয়ে রাজ্য সরকার কেন্দ্রের সঙ্গে কথা বলবে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*