Home / News / International / নেতানিয়াহু’র দুর্নীতির বিরুদ্ধে হাজার হাজার ইসরায়েলির বিক্ষোভ,পদত্যাগ দাবি

নেতানিয়াহু’র দুর্নীতির বিরুদ্ধে হাজার হাজার ইসরায়েলির বিক্ষোভ,পদত্যাগ দাবি

এমএন বাংলা ডেস্ক:ইসরাইলের রাজধানী তেল আবিবে দেশটির সরকারের দুর্নীতি ও প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে তদন্তে ধীরগতির প্রতিবাদে কয়েক হাজার লোক বিক্ষোভ প্রদর্শন করেছেন। নেতানিয়াহু এক ধনাঢ্য সমর্থকের কাছ থেকে বিলাসবহুল উপহার সামগ্রী নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। খবর গার্ডিয়ান অনলাইনের।

এছাড়াও ইতিবাচক সংবাদ কাভারেজ পেতে ইসরাইলের শীর্ষ দৈনিক ইয়াদিয়াত এ্যাক্সনারেটের প্রকাশের সঙ্গে গোপন চুক্তি করেছেন বলে পুলিশি জেরার মুখোমুখি হতে হয়েছে নেতানিয়াহুকে। প্রতিদ্বন্দ্বী দৈনিকের প্রচার সংখ্যা কমিয়ে দিয়ে ইয়াদিয়াত এ্যাক্সনারেটকে বিশেষ সুবিধা দেয়ারও প্রস্তাব দেন ইসরাইলি প্রধানমন্ত্রী।

শনিবার দিনের শেষভাগে তেল আবিবের একটি অভিজাত বিপণিবিতানের পাশ্ববর্তী বিশাল প্রশস্ত সড়কে বিক্ষোভকারীরা জামায়েত হন। তারা নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভকারীরা স্লোগান দিয়ে বলেন, ‘লজ্জা’, বিবি আপনাকে সরে যেতে হবে। নেতানিয়াহুকে অনানুষ্ঠানিকভাবে বিবি নামে ডাকা হয়।এ্যাটর্নি জেনারেল আভিচেই মান্দেলব্লিটের বাড়ির পাশে প্রতি সপ্তাহে ‘লজ্জার শোভাযাত্রা’ নামের এই বিক্ষোভের আয়োজন করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক তেল আবিবের এক অধিবাসী বলেন, বিবি এবং তার সরকার দেশটাকে ডুবিয়ে ছাড়বে। দেশে দুর্নীতির কোন শেষ নেই।

বিরোধী দলীয় নেতা আইজ্যাক হার্জগ প্রতিবাদকারীদের সঙ্গে সংহতি জানিয়েছেন। তিনি ফেসবুকে বলেন, অবিচারের অনুভূতি এই হতাশা ও বিরূপ মনোভাবের জন্ম নিয়েছে। আইনের ক্ষেত্রে নৈতিক আপত্তি ব্যক্তিকে শোধরাতে সাহায্য করে।
সোমবার দেশটির পার্লামেন্টে একটি বিলের ওপর দ্বিতীয় ও তৃতীয় দফায় পর্যবেক্ষণ দেয়ার প্রতিবাদ করেছে সরকার বিরোধীরা। তাদের অভিযোগ, পুলিশি তদন্ত থেকে নেতানিয়াহুকে বাঁচাতেই এমনটা করা হয়েছে।নেতানিয়াহুর লিকুদ পার্টির ডেভিড আমসালাম এই বিল উত্তাপন করেন। তিনি বলেন, সন্দেহভাজনের সুনাম ও অধিকারের রক্ষার দাবি থেকেই তিনি বিলটি উত্থাপন করেন।

হলিউড প্রযোজক ও ইসরাইলি ব্যবসায়ী আর্নন মিলচান থেকে শুরু করে বড় বড় ধনকুবেরের কাছ থেকে নেতানিয়াহু বিলাস বহুল উপহার সামগ্রী গ্রহণ করেছেন বলে অভিযোগ রয়েছে। নেতানিয়াহুর দীর্ঘদিনের বন্ধু আর্নন মিলচান দাবি করেন, কোন কিছুর বিনিময়ে তিনি তাকে উপহার দেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*