Home / Bangla / পাকিস্তানে মার্কিন নিরাপত্তা সহযোগিতা বন্ধের ঘোষণা

পাকিস্তানে মার্কিন নিরাপত্তা সহযোগিতা বন্ধের ঘোষণা

এমএন বাংলা ডেস্ক: পাকিস্তান জঙ্গি তৎপরতা বন্ধে ব্যর্থ হওয়ায় দেশটিতে এবার প্রায় সব ধরনের মার্কিন নিরাপত্তা সহায়তা বন্ধ ঘোষণা করা হয়েছে। নতুন বছরের প্রথম দিনেই এমন আভাস এসেছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি টুইটবার্তায়। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা।

জঙ্গিদের স্বর্গরাজ্য বলে টুইটে ট্রাম্পের কটাক্ষের পর দুই দেশের কয়েক দিনের বাকবিতণ্ডার পর স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে সহায়তা বন্ধের বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে বিবিসি বাংলার খবরে বলা হয়েছে।

পাকিস্তানে তৎপর জঙ্গিগোষ্ঠী আফগান তালেবান এবং হাক্কানি মিশনের তৎপরতা বন্ধে দেশটির ব্যর্থতার কারণেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, জঙ্গি গ্রুপ হাক্কানি নেটওয়ার্ক এবং আফগান তালেবান গোষ্ঠীর বিরুদ্ধে পাকিস্তানের ব্যবস্থা না নেয়া পর্যন্ত এইনিষেধাজ্ঞা বহাল থাকবে।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিদার নুরেট বলেছেন, ‘আজ নিশ্চিত করে বলতে চাই যে আমরা পাকিস্তানের জাতীয় নিরাপত্তা, দুঃখিত- নিরাপত্তা সহায়তা বন্ধ করছি।’

তিনি বলেন, ‘যতদিন পর্যন্ত না দেশটির সরকার তাদের দেশে তৎপর আফগান তালেবান গোষ্ঠী ও হাক্কানি গ্রুপের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা না নেবে, ততদিন পাকিস্তানে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহায়তা বন্ধ রাখা হবে।’

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে মিত্র হিসেবে পরিচিত পাকিস্তানের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে একটি বড় আঘাত । এর আগে পাকিস্তানের বিরুদ্ধে প্রতারণার আশ্রয়, জঙ্গি দমনে ব্যর্থতা ও তালেবানদের আশ্রয় দেয়ার অভিযোগে সাহায্য বন্ধ করার হুমকি দিয়ে টুইট করেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

টুইটে তিনি লিখেছিলেন- যুক্তরাষ্ট্র ১৫ বছর ধরে বোকার মতো পাকিস্তানে ৩৩ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ সাহায্য দিয়ে এসেছে। যার বিনিময়ে তারা কিছুই পায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*